- কি সাংঘাতিক কথা আপনি মানুষ খুন করবেন, আপনি
তো দেখি লোক সুবিধার না .................................।  

- খারাপ মানুষ খুন করলে অবশ্য খুন করার পর খুন
করার কারনে পাপবোধ বা অনুতাপের বিষয়টা পুরোপুরি
বোঝা যাবে না কারন ওতে মনে এক ধরনের শান্তি শান্তি
ভাব থাকবে, মনে হবে মানুষ খুন করলেও আমি একটি
ভালো কাজ করেছি .......................................।
নাহ, পুরো বিষয়টা আবার ভেবে দেখতে হবে দেখছি ।

- তাই বইলা আপনে নির্দোষ ভালো একটা মানুষরে
কেন বিনা কারনে মাইরা ফেলবেন  ................... ?
  
- সেও তুমি বুঝবে না, আর বুঝবে না বলেই এতসব
কথা তোমাকে বললাম, অনেকে গাছের কাছে মনের
কথা বলে নাকি মন হালকা করে, অনেকটা সেরকম
ভেবেই আজ তোমাকে বললাম, এছাড়া আর কাউকে
কখনো বলিনি, আমার এইসব ইচ্ছের কথা, স্বাভাবিক
বুদ্ধির সাধারন মানুষ কিছুতেই সহ্য করতে পারবে
বলে মনে হয়না, অতি উৎসাহী কেউ কেউ আবার
উল্টো আমাকে সাইকোপ্যাথও ভেবে বসতে পারে,
মানুষের জীবনে আর একটি অত্যন্ত আকাঙ্খিত
বিষয় হচ্ছে খ্যাতি, ভালো বা খারাপ লাইনে বিখ্যাত
বা কুখ্যাত হয়ে দেখার ইচ্ছেও ছিল কিন্তু মানুষের
এই স্বল্পদৈর্ঘ্য এক জীবন আসলে খুব অপর্যাপ্ত এত
সব চিন্তা ভাবনা পরীক্ষা নিরীক্ষা করার জন্য, যার
বেশীর ভাগ সময় আবার পানাহার, নিদ্রা, সঙ্গম ও
প্রজননের মত ক্ষুদ্র জৈবিক কাজেই ব্যয় হয়ে যায় !  

- তাহলে কি করবেন এতো সব আজগুবি চিন্তা নিয়ে ?

- মাথায় কিছু বুদ্ধি আর জানার আন্তরিক ইচ্ছে থাকলে
অনেক ভাবেই হয়তো অনেক কিছু জানা সম্ভব হয় কিন্তু
নিজের অভিজ্ঞতা আর ঐ জানা এক কথা নয় ...।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল “নিশিকন্যা” সিরিজের চতুর্থ পর্ব । আমার ভাবনা যাকে এই লেখার কেন্দ্রীয় চরিত্র আমি হিসেবে দেখা যাবে এবং একজন কল্পিত অন্ধকারের মেয়ে যাকে নিশিকন্যা বলে জানে সমাজ, ভেতর তার পেশাগত কিছু বিষয়ের কথোপকথন বা dialogue ঘরানার এই লেখার মাধ্যমে কিছু সত্য উদঘাটনে ব্রতী হয়েছি । এই সিরিজটি আমার কাছে লেগেছে গল্প ও কবিতার মাঝা মাঝি, ভাষা ও গঠনে আছে গল্পের ছোঁয়া, পরিবেশনায় আছে কবিতার আমেজ, আমার মুল ইচ্ছের যে জায়গাটি ছিল তা হল সাধারণত কথোপকথন যেমন হয় ঠিক তেমন অবিকৃত ভাবেই এই তাকে তুলে আনা, অনেকে হয়তো এই লেখায় কাব্যিক ঢং প্রত্যাশা করতে পারে কিন্তু আমার মনে হয়েছে ওরকম কিছু আরোপ করলে লেখা কৃত্রিম হয়ে যাবে, কাব্যিকতা দিতে গিয়ে তার বক্তব্যের সাবলীলতা হারাবে, তাই ঐ পথে হাটি নাই । প্রথমে ১৫ পর্ব হবার কথা থাকলেও অবশেষে চূড়ান্ত ভাবে ২০ পর্বে ৫৫০ লাইনের দীর্ঘ এই লেখাটি দুইটি ধাপে আসবে । ১৪০ থেকে ১৪৯ নং পোস্ট হিসেবে আসবে এই লেখার প্রথম দশটি পর্ব । তারপর আসবে ১৫০তম লেখা “অনন্ত বাসনা” । এরপর আবার সুবিধামত সময়ে আসবে বাকি ১০ টি পর্ব । সবাইকে পড়ার আমন্ত্রন রইল । আশা করি ভালো লাগবে।