- সত্যি গল্প, কি করবেন শুইনা, সেইটা তো আর দশটা
সাধারন গল্পের মত ... নতুন কিছু পাবেন না, শুইন্যা তো
কোনরকম মজা পাবেন না । মিথ্যা গল্প মজার হয়, কারন
মিথ্যা গল্প ইচ্ছেমত বানাইয়া বলা যায় তো  


- হোক না সাধারন, মজা পাব কি পাব না সে আমি বুঝবো,
তুমি বল তোমার জীবনের কথা । আমি মন দিয়ে আজ শুনবো
তোমার সব কথা .................।


- নাহ আপনি লোকটা দেহি একেবারেই নাছোড়বান্দা, না
কইলে বারবার জিগাইয়া আমার জান খারাপ আর সময়
নষ্ট না কইরা ছাড়বেন না, ঠিক আছে কইতাছি, তো শুনেন,
আমার ছোটবেলায় অসুখে ভুইগা বাপে মইরা গেছে, ভাই
ভাবীর টানাটানির সংসারে বিরাট বোঝা হইয়া আছিলাম আর
আমার বুইড়া মায়, চাকরী দেওনের নাম কইরা মিথ্যা লোভ
দেখাইয়া আমারে ফুসলাইয়া ফাসলাইয়া শহরে আইনা ম্যাইয়া
মানুষের ব্যাবসার লাইনের এক সর্দারনীর কাছে পাঁচ হাজার
টাকায় বেইচা দিছে গ্রামের মেয়ের দালাল টুকু মিয়া ...


- সব কিছু জেনে শুনেও বোকার মত প্রতারক দালালের
ফাঁদে ধরা দিলে কেন তখন ?


- তখন কি আর জানতাম নাকি এই কথা, এই হানে
আইসা পরে জানছি এইসব কিছু ............।

- তোমার পরিবার কি জানে না তোমার এই দুঃখজনক
চরম পরিনতির কথা ?


- কিসের চরম পরিনতির কথা কইতাছেন আপনি,
একজনরে বিয়া করলে সে ভাত কাপড় দিতো বদলে
তারে যা দিতে হইত, আজ সমাজের দশ জনরে তাই
দিতেছি, বদলে তারা সবাই মিলা আমার খাওন পরনের
যোগান দিতাছে ...। মন্দ কি এই রকম ভাবলে ... ?


বিদ্রঃ আজ প্রকাশিত হল বিশ পর্বের “নিশিকন্যা” সিরিজের ত্রয়োদশ পর্ব । আমার ভাবনা যাকে এই লেখার কেন্দ্রীয় চরিত্র আমি হিসেবে দেখা যাবে এবং একজন কল্পিত অন্ধকারের মেয়ে যাকে নিশিকন্যা বলে জানে সমাজ, ভেতর তার পেশাগত কিছু বিষয়ের কথোপকথন বা dialogue ঘরানার এই লেখার মাধ্যমে কিছু সত্য উদঘাটনে ব্রতী হয়েছি । আমাকে বেশ কয়েকটা এন জি ও র সাথে বেশ কিছু যৌনকর্মী ও তাদের সন্তানদের স্বাস্থ্যসেবা ও পুনর্বাসন মুলক প্রকল্পে কাজ করতে হয়েছে, সেই সুবাদে এদের জীবনধারা খুব কাছ থেকে সরাসরি দেখার সুযোগ হয়েছে, সে অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়েছে এই লেখা প্রথমে এই এই সিরিজটি আমার কাছে লেগেছে গল্প ও কবিতার মাঝা মাঝি, ভাষা ও গঠনে আছে গল্পের ছোঁয়া, পরিবেশনায় আছে কবিতার আমেজ, আমার মুল ইচ্ছের যে জায়গাটি ছিল তা হল সাধারণত কথোপকথন যেমন হয় ঠিক তেমন অবিকৃত ভাবেই এই তাকে তুলে আনা, অনেকে হয়তো এই লেখায় কাব্যিক ঢং প্রত্যাশা করতে পারে কিন্তু আমার মনে হয়েছে ওরকম কিছু আরোপ করলে লেখা কৃত্রিম হয়ে যাবে, কাব্যিকতা দিতে গিয়ে তার বক্তব্যের সাবলীলতা হারাবে, তাই ঐ পথে হাটি নাই । যারা আগের পর্ব গুলো পড়েননি তাদের ক্ষেত্রে বলব, ওগুলো পড়ে নিলে সিরিজটি বুঝতে সুবিধা হবে । এই সিরিজের পাশাপাশি থাকছে সিরিজ “লোকাল সার্ভিস” । পড়ার আমন্ত্রণ রইল ।