- দাদা বাড়ী হুনছি কুমিল্লা, নানা বাড়ী বরিশাল, জন্মাইছি
আগারগাও তালতলার বস্তির চিপায়, আর মানুষ হইছি ......
ধুর যা কি না কি কই মানুষ তো অহনো হইবার পারি না,
হইছি তো লোকাল গাড়ীর হেলপার ...  


- মানুষ যে আমরা কে হইতে পারছি আর কে পারি নাই
সে বড় ভাবনা চিন্তার কথা, আজকে তোমার পারিবারিক
অবস্থা খারাপ, লেখাপড়া করার কথা যে বয়সে সেই বয়সে
পেটের তাগিতে গাড়ীর হেল্পারের কাজ করছ, আর সে কারনে
হীনমন্যতাবোধ থেকে তুমি নিজেকে ছোট ভাবছ, কোন কাজই
কিন্তু ছোট নয়, তুমি তো সৎ পথে গায়ে খেটে উপার্জন করছ,
বাইরের পৃথিবীতে কোন কাজকেই ছোট করে দেখা হয় না তাই
ওরা এতো উন্নত, আমরা কাজকে ঘৃণা করি বলেই ওদের থেকে
পিছিয়ে আছি, এর পাশাপাশি যাদের আজকে অনেক ভাল ভাল
অবস্থানে দেখছ, অনেক অর্থ ও বৈভবের মালিক, এদের অনেকেই
বিবেক ও নীতিহীন, তাই এরাই যে মানুষ হয়েছে তাই বা বলি
কি করে ...


- যত কথাই আপনি কন, দিনশেষে আমি কিন্তু গাড়ীর হেলপারই,
আমি নিজে চাইলেই তো আর হবে না, কে আমাকে মান দিবো...


- দাদা বাড়ী শুনছি কুমিল্লা মানে কি, কখনো যাও নাই,
বাপ মা কই তোমার, এতো কম বয়সে পড়ালেখা বাদ দিয়ে
গাড়ীর লাইনে কামে আইলা কেন ?

বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের অষ্টম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । আপাতত পনের পর্ব লেখা হয়েছে । পর্ব সংখ্যা ১৫ তে সীমিত রাখার ইচ্ছে ছিল । কিন্তু লেখার পূর্ণতার প্রয়োজনে আরও বারতেও হবে । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।