- সব ওঠেন, ডাইরেক্ট গেটলক, সিটিং সার্ভিস ...  
মহাখালী, গুলিস্তান, মতিঝিল, সায়েদাবাদ ...

- এই জন্য তো মানুষ তোমাগো ধইরা মাইর দেয়, আর
গাড়ী ভাঙে, বেশী লোভ কর দেইখ্যাই তোমাগো কপালে
কোনদিন ভালো হইব না, ড্রাইভার আছ তাই থাকবা
জীবনে কোনদিন বড় হইতে পারবা না ...

- অত বেশী কথা কন কেন, আমাগো কথা না ভাইব্যা
আপনি নিজে বড় হইয়া প্রাইভেট কিনে নেন না ক্যান,
কে কইছে আপনারে এই লোকাল গাড়িতে চড়তে, আমরা
কি আপনারে ডাইক্যা আনছি, আপনিই তো নিজের গরজে
আইছেন, এই গাড়ীতে আপনার না পোষাইলে নাইম্যা
যান না ক্যান ? কে আপনেরে মানা করতেছে ?

- আবার কথা কয়, এমনি এমনি নাইম্যা যাবো নাকি ?

- কি করবেন আপনি, আর কেউ তো এতো কথা কয় না,
বিশ টাকা ভাড়া দিয়া মনে হয় গাড়ী কিন্যা লইছেন ...    
    
- তুমিও তো রাস্তা কিন্যা লও নাই, পাবলিকের রাস্তায় গাড়ী
চালাইতে হইলে বেশী তেড়িবেড়ি করবা না, গাড়ী ছাড় ...

- এক্ষুনি ছাড়বো, ডাইরেক্ট গেটলক, সিটিং সার্ভিস ...  
মহাখালী, গুলিস্তান, মতিঝিল, সায়েদাবাদ ...

- ভাই, ওগো সাথে কথা কইয়া মুখ নষ্ট কইরা কোন লাভ
নাই, সবই এক, সময় না হইলে কিছুতেই গাড়ী ছাড়বএ না ।
যাত্রী ভইরা যখন এদের মনে হবে আর লোক নেবার কোন
জায়গা নেই বা পুলিশ সার্জেন্ট এসে গালি বা তারা না দেবে
এরা ক্রমাগত যাত্রী তুলতেই থাকবে, যাত্রীদের কোন কথা
এদের গায়ে লাগে না ...


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের একাদশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । আপাতত পনের পর্ব লেখা হয়েছে । পর্ব সংখ্যা ১৫ তে সীমিত রাখার ইচ্ছে ছিল । কিন্তু লেখার পূর্ণতার প্রয়োজনে আরও বারতেও হবে । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল ।