- প্রসঙ্গক্রমে বাংলাদেশ সম্পর্কে অর্থনীতি বিষয়ক বিখ্যাত
আন্তর্জাতিক দৈনিক দ্যা ইকোনমিস্টের একটি রিপোর্টের কথা
বলি বাংলাদেশের মাথাপিছু গড় আয় বর্তমানে ৬৫০ মার্কিন
ডলারের মত, মাথাপিছু আয়ের হিসেবে বাংলাদেশ নিম্ন আয়ের
একটি অনুন্নত একটি দেশ, কিন্তু অর্থনৈতিক শ্রেণী বিভাজনে
মাথাপিছু আয়ের শ্রেণী বিবেচনায় বাংলাদেশ একটি উল্লেখযোগ্য
ব্যতিক্রম, তিনটি অর্থনৈতিক কারনে বাংলাদেশকে অনুন্নত
দেশের কাতারে না ফেলে মাঝারি আয়ের উন্নয়নশীল দেশের
পর্যায় ভুক্ত ধরা হয় ...

- হ্যা, হ্যা, বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা, উন্নয়ন
সম্ভবনা ও উন্নয়ন পথের প্রতিবন্ধক বিষয়ক ওরকম একটি
সারা জাগানো রিপোর্ট আমিও পড়েছিলাম, সেই মূল তিনটি
কারনের ভেতরে প্রথমে ছিল উৎপাদনমুখী পোশাক রপ্তানি
খাত, দেশের মোট আয়ের ৪০-৪৫ শতাংশ এবং জাতীয়
কর্মসংস্থানের প্রায় অর্ধেকর কাছাকাছি এই সেক্টরে, বহু
অশিক্ষিত ও অর্ধ শিক্ষিত মানুষ এই কাজে নিয়োজিত,
তাই জনসংখ্যা আজ জন সম্পদে রুপ নিয়েছে ...

- ঠিক তাই, এর পরের ক্ষেত্রটি হল দক্ষ, অদক্ষ ও অর্ধদক্ষ
শ্রম ও পেশাজীবি জনশক্তির বৈদেশিক কর্মসংস্থান, দেশের মোট
আয়ে বড় একটি অবদান রাখে, প্রায় ২৫-৩০ শতাংশ অবদান
রাখছে এই সব মানুষদের আয়ের বৈদেশিক মুদ্রা ...

বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের সপ্তদশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । আপাতত পনের পর্ব লেখা হয়েছে । পর্ব সংখ্যা ১৫ তে সীমিত রাখার ইচ্ছে ছিল । কিন্তু লেখার পূর্ণতার প্রয়োজনে আরও বারতেও হবে । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল।