- হ্যা, গার্মেন্টস এবং শ্রমের আন্তর্জাতিক বাজারের পরের
যে গুরুত্বপূর্ণ ঘটনা তা হল, কৃষি খাতেও একটি নীরব
বিপ্লব ঘটেছে, উন্নত ফলনশীল জাতের ধান বীজ, উন্নত
চাষাবাদ পদ্ধতি ও সারের ব্যবহারের ফলে আগে যে জমিতে
বছরে এক ফলনে দশ মন দেশী ধান পাওয়া যেত এখন
সেখানে ধান হচ্ছে ত্রিশ মন, তাও আবার বছরে তিনবার,
মানে দশ মনের স্থলে ধান হচ্ছে নব্বই মন, এই হিসাবে
জমির উৎপাদন বেড়েছে গড়ে নয় গুন, মুল খাদ্য শস্য
ধানেরএই বাম্পার ফলনের ফলে পুরো সুবিধা কৃষক না
পেলেও আজা আর কেউ না খেয়ে নেই, এজন্য ওদের
হিসাবে শুধু মাথা পিছু আয় বিচারে বাংলাদেশকে নিম্ন
আয়ের দেশের কাতার ভুক্ত করা হয়নি, রাখা হয়েছে
উন্নয়নশীল দেশের কাতারে ...

- উৎপাদনের সুফল কৃষক পুরো পাচ্ছে না মধ্যসত্ত্ব
ভোগীদের কারনে কিন্তু এর থেকে ভয়াবহ যে সত্যটি
বের হয়ে এসেছে তা হল, এই ধারায় চললে এতোদিনে
বাংলাদেশ এশিয়ার প্রথম পাচটি সমৃদ্ধ দেশের একটিতে
পরিণত হবার কথা, কিন্তু বাস্তবতা হল প্রথম দশ, বিশ বা
ত্রিশেও নেই বাংলাদেশ । এর জন্য মূল যে বিষয়টা দায়ী
তা হল রাজনৈতিক দুর্বৃত্তায়ন, অযোগ্য, অদক্ষ, নির্লজ্জ,
বিবেক ও নীতিহীন গুতিকয় মানুষ আজ দেশ ও জাতীর
ভাগ্য লেহন করছে ...

বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের অষ্টাদশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । সবাইকে পড়া ও কেমন লাগলো এই প্রয়াস তা জানানোর আহ্বান রইল