মানুষ সৃষ্টি গত ভাবেই একা,
পৃথিবীতে মানুষ জন্ম নেয় একা,
মাঝে কিছুটা সময় সংসারের রঙ্গ মঞ্চে অভিনয় ,
শেষে আবার অমোঘ পরিণতির কাছে ফিরতে হয় একা,
এই জীবনের যে আলো আধার সত্য মিথ্যা তা হয়তো
সে কিছু সময়ের জন্য অন্য কারো পাশে থেকে কাটাতে পারে
কিন্তু প্রতিটি মানুষের ব্যক্তিগত নিয়তি সুনির্দিষ্ট,
তার প্রাপ্য সুখ ও যন্ত্রণা তাকেই ভোগ করতে হবে,
সময় স্বল্প হলেও এ জীবন বড় মূল্যবান,
তাই এ জীবনের কিছুই ধুলায় ফেলা যাবে না,
সৃষ্টি গত ভাবেই পশু পাখীর চরিত্র নির্ধারিত,
কিন্তু মানুষকে সাধনা করে মানুষ হতে হয়,  
সত্য মিথ্যার ভেদাভেদ বুঝতে হয়,
আলো আঁধারের নিজস্বতা জানতে হয়,  
ন্যায়ের ঝাণ্ডা সমুন্নত রাখতে হয় ।