- মানুষ যেমন সৃষ্টির সেরা জীব তেমনি সবচেয়ে নিকৃষ্ট সৃষ্টিও
কিন্তু এরকম কিছু মানুষ, এরা মনুষ্যত্বয়ের কলঙ্ক, এই নীতি,
আত্মমর্যাদা ও দেশপ্রেমহীন অযোগ্য রাজনীতিবিদদের নিয়ে
আমরা যতই রসিকতা করি না কেন এতে এদের কিছু যায়
আসে না, এরা আমাদের ব্যক্তিগত জাতীর ভাগ্য নিয়ে ঠিকই
ছিনিমিনি খেলে যাচ্ছে বেপরোয়া ভাবে, অথচ সেই তুলনায়
আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত কিম্বা আমেরিকার রাজনীতির
দিকে যদি আপনি দেখেন, এদের আর যাই থাকুক আর না
থাকুক, এদের আপনি যতই মন্দ বলেন, দাম্ভিক বলেন বা
কুটচালে সিদ্ধহস্ত বলেন না কেন এদের দেশপ্রেমের কিন্তু
কোন অভাব নেই, এরা এমন কোন কাজ করে না যাতে
দেশের মর্যাদা হানি বা অন্য কোন ক্ষতি হয় ।


- ওখানকার আপামর মানুষ আমাদের দেশের মানুষের
তুলনায় সচেতন ও শিক্ষিত বলে আমাদের দেশের নীতি
ও চরিত্রহীন রাজনীতিবিদ ও নেতাদের মত ওখানকার
রাজনীতিবিদরা চাইলেই যা ইচ্ছে তাই করতে পারে না,
তাদের ভাল ও মন্দ কাজের জন্য দেশ ও জাতীর কাছে
জবাবদিহিতা করতে হয়। যা ইচ্ছে তাই করে শুধু গায়ের
জোরে ক্ষমতা আকড়ে ধরে বসে থাকা যায় না, তাছাড়া
জনতার চরিত্রের মত রাজনীতিবিদদেরও শিক্ষা, যোগ্যতা
ও আত্মমর্যাদা আছে, তাদের চরিত্রেও দেশ ও মানুষের  
জন্য দরদ আছে ।  


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের ষষ্ঠর্বিংশ পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার লেখায় । কবিতা দিয়েই  মূলত আমার লেখালেখির শুরু হলেও এখন কবিতার গণ্ডি ছাড়িয়ে অন্য ঘরানার কিছু লেখালেখি শুরু করেছি, বাংলা কবিতা যেহেতু কবিতার আসর তাই এখানে আমার লিডিং ভাবনা থাকবে কবিতা নিয়ে তবে সামনে মাঝে মাঝে কবিতার বাইরেও কিছু লেখা দেবার ইচ্ছে রইল । আশা করি বিষয়টি নিয়ে কারো কোন আপত্তি থাকবে না । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।