- তা যা বলেছেন, এরকম হলে তো লোকাল বাসের এই
একঘেয়ে পরিবেশ ও বিরক্তিকর দীর্ঘ সময়ও কিন্তু বেশ
চিত্তাকর্ষক হয়ে উঠতে পারে, দেখা যাবে, তরুণ তরুণীরা
পার্কে, ময়দান অথবা ক্যাফেতে না গিয়ে লোকাল বাসেই
কাজ সেরে নিচ্ছে । দর্শকদের কাছেও লোকাল বাসযাত্রা
আর আগের মত Boring লাগছে না ... হা হা হা ...


- শুধু তাই নয়, লোকাল বাস যাত্রার দীর্ঘ সময়ে এই প্রনয়
পরিনয়েও গড়াবে, দেখা যাবে এই পরিনয় থেকে ঘরকন্না
ও পরিনতিতে নতুন মুখের আগমন, সবই হয়ে যাবে বাস
গন্তব্যে পৌঁছোবার আগেই । আর এভাবেই পঁচাত্তর জন
যাত্রী বাসে উঠলেও নামবে পঁচাশি জন ।


- দূর মশাই আপনি রসিকতা করছেন, তা কি করে সম্ভব,
একটি বিয়ের জন্য যে যোগাড় যন্ত্রর, রেজিস্ট্রি, সাক্ষী সাবুদ
দরকার সেসব কি করে পাওয়া যাবে এই লোকাল বাসে ।
তাছাড়া লোকাল বাসের এই জনাকীর্ণ পরিবেশে ঘর কন্না
বা নতুন মুখের আগমন, এ একেবারেই অসম্ভব । আপনি
মশাই নির্ঘাত রসিকতা করছেন, যাক আপনার এই কথার
সাথে তাল মিলিয়ে আমি  নাহয় আর একটু সামনে আগাই,
তখন দেখা যাবে এই দম্পতি সহ অন্য সবার চাহিদা পত্তর
মেটাতে লোকাল বাসের ভেতরই আলাদা আলাদা বাজার,
বিপণি, রেস্টুরেন্ট  ইত্তাদি সহ প্রয়োজনীয় অন্য আরও অনেক
কিছু বসে যাবে । তখন লোকাল বাস আর বাস থাকবে না,
হয়ে যাবে একটি মোবাইল সমাজ  হা হা হা ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের চৌত্রিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।