- আপনি যত উদাহরণ, ব্যাখা, বিশ্লেষণ বা যুক্তিই
টানুন না কেন আপনার উল্লেখিত প্রতিটি ঘটনাই কিন্তু
একটি পরস্পর বিচ্ছিন্ন উদাহরন, এসব উল্লেখ করে
আপনি বড়জোর এটা প্রমান করতে পারবেন যে সময়
ও মানসিকতার পরিবর্তন ভাবনা, প্রচলিত দেশাচার,
সংস্কার, বিশ্বাস সহ অন্য কিছু কারনে মানুষের ধ্যান
ধারনা কিছু কিছু ক্ষেত্রে হয়তো একটি গণ্ডির ভেতর
আবদ্ধ থাকতে পারে, নিজের জানার পরিধির বাইরে সে
কোন কিছু সে হয়তো সহজে গ্রহন নাও করতে পারে
যদি তার ধারনা ভুলও হয়ে থাকে  কিন্তু তাতে তাতে
কোন ভাবেই এটা প্রমান করা যায় না যে আপনি যা
বলছেন সেরকম কিছু নিশ্চিন্ত ভাবে ঘটতে যাচ্ছে ।      


- না, এ ব্যাপারে আমি শতভাগ নিশ্চয়তা দিয়ে কোনকিছু
বলছি না, কারন পরিসংখ্যানের পরিভাষায় এটি একটি
অনুমেয় সম্ভবনা বা Statistical Probability, বাস্তবে এরকম
কিছু ঘটতেও পারে আবার নাও ঘটতে পারে, তবে আপনার
মত কোনভাবেই এটিকে নিছক রসিকিতা বলে উড়িয়ে দিতে
পারছি না ।


- আপনার এই সম্ভবনা যদি কোনদিন বাস্তবে রুপ নেয়
তবে আমার লোকাল বাসকে ঘিরে চলমান সমাজ ধারনারও
একটি সুযোগ রয়েছে আলোর মুখ দেখার, হা হা হা ...


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের উনচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।