- ভাল বলেছেন, এভাবে যদি গড়পরতা মানুষের আয়ুর
বাড়তি কিছু অংশ কাজে লাগানো যায় তো বেশ হয় ।
এই ব্যাপারটি কিন্তু জাতীয় উন্নতিতেও ভালো অবদান
রাখতে পারে ।


- অনেকক্ষণ ধরে আপনাদের আলাপচারিতা শুনছি, যদি
অনুমতি দেন তাহলে কি এই বিসয়ে আমি কিছু বলতে
পারি । আপনারা মনে হচ্ছে কিছু বিষয় ভুলে যাচ্ছেন ।


- হ্যা, হ্যা, বলুন না, অনুমতি লাগবে কেন, সবার সব
সময় সব দিক খেয়াল নাও থাকতে পারে, আবার কোন
কোন ক্ষেত্রে মতামতের ভিন্নতা অথবা ভুল বোঝাবুঝিও
থাকতে পারে, আলাপের মাধ্যমে অনেকক্ষেত্রে মতানৈক্য
বা ভুল বোঝাবুঝি দূর করা সম্ভব ।  


- আপনারা গাড়ীকেন্দ্রিক যে ধরনের ভ্রাম্যমাণ সমাজ বা
পরিবারের কথা ভাবছেন, তাতে নিরাপত্তা, স্থান সঙ্কুলান
ইত্যাদি বিষয়গুলোও ভাবা দরকার । এভাবে গাড়ীতে বাস
করা কতোটা সাচ্ছন্দ্যময় বা নিরাপদ, তাছাড়া বর্তমানে
দেশে মোট রাস্তার অনুপাতে অনেক বেশী গাড়ী চলছে,
অনেক গাড়ীর লাইসেন্স বা ফিটনেস নাই । নতুন গাড়ী
ভিত্তিক সমাজ চালু হলে তো তা বিদ্যমান যাতায়াত
ব্যবস্থার উপর নতুন চাপ সৃষ্টি করে যাতায়াত সমস্যাকে
আরও তীব্র করে তুলবে ।    


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের বিয়াল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । আজ আমার জন্মদিন । জীবন বৃক্ষ  থেকে ঝড়ে গেল আরেকটি বছরের পাতা । আগামী কাল থাকবে জন্মদিনকে ঘিরে লেখা কবিতা ।  সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।