নিগুঢ় রাত্রির ঘুমঘোর বাতায়ন রাঙানো প্রত্যাশার উষ্ণ রোদে
দেখা অলীক স্বপ্ন শেষের আশাহত জাগরনে স্বমহিমায় ফিরে
আসা প্রভাত সূর্য জানায় বহমান সময়ের পদব্রজে আবারও
জীবনের দুয়ারে এসেছে ফিরে মানব জন্মের ক্ষণস্থায়ী সন্ধিক্ষণ,
জন্ম থেকে অদ্যাবধি বেঁচে থাকা বাম বুকের অলৌকিক ধুকপুক
জন্মদিনের আগমনী বার্তার সাথে সাথে নীরব ঘোষণায় জানালো
জীবন বৃক্ষের শাখা থেকে ঝড়ে গেল আরও একটি বছরের পাতা ।


জীবনকে ঘিরে দেখা স্বপ্ন কতোটা হল পূরণ, কতোটা রয়ে গেল বাকি,
শেষ হিসাব মিলানোর আগেই কি মুদে যাবে স্বল্পদৈর্ঘ্য জীবনের আঁখি ?
জীবন জগতের অনেক জটিল ধাঁধা মেলানো রকেট যুগের গাণিতিক
মানুষের কাছে আজও নেই এই সরলতম প্রশ্নের সহজতর কোন উত্তর,
তাই সময়ের কথা ভেবে সময় ক্ষেপণ করা ভুলে আর চাইনা আদিগন্ত
অবগাহন, জীবন ডাইরিতে যেটুকু সময় এখনো আছে আজ শুধু চাই
তাকে অকাতরে লুটে নিতে, একদিন নিঃশেষে ক্ষয়ে যাবো, একদিন
সমুলে ধ্বসে যাবো, একদিন কাদামাটি থেকে আসা আমিও আলাদা
কোন পরিচয় না রেখে মিশে যাবো মাটির বুকে, এসব ভেবে আজ আর
অকারণ নষ্ট করতে চাইনা স্বল্পদৈর্ঘ্য জীবনের ক্রমাগত নিভে আসা
আয়ুর প্রদীপ, আজ নশ্বর বুক ভরে নিতে চাই অমল বায়ু, আজ বাঁচতে
চাই সত্যিকার এক পুরুষ সিংহের মত, ক্ষুদ্র সামর্থ্য নিয়ে নিজের জন্য,
উত্তরপুরুষের জন্য, অনাগত প্রজন্মের জন্য কিছু করে যাবার দুঃসাহস
আজ ছড়িয়ে দিতে চাই সহস্র বুকে, আমাদের মানবিক ক্ষুদ্রতাই আজ
না হয় হয়ে উঠুক দিগ্বিজয়ের অসীম শক্তি, আমাদের আজকের পরাজয়ই
নাহয় হোক আগামীর বৃহত্তর জয়ের ভিত্তিভূমি, জয় আমাদের হবে, শত
মরনেও আমরা কখনো ক্ষয়ে যাবো না, এ অসীম বিশ্বাসে আজ বাধি বুক।