-আপনার গাড়ী ভিত্তিক চলমান সমাজ ব্যবস্থাকে খুবই
উর্বর ভাবনা বলতেই হয়, তবে আজকাল আশপাশে  
ঘটে যাওয়া বিচিত্র সব ব্যাপার দেখতে দেখতে আমাদের
অবাক হবার সহজাত ক্ষমটা অনেকটা নষ্ট হয়ে গেছে,
কোনদিন যদি দেখি পৃথিবীর বুকে আর কোন আবাসিক
এলাকা নেই বিকল্প হিসাবে সব চলমান গাড়ী অথবা
আরেকটু এগিয়ে ভাসমান জলজ বাড়ী অথবা আরও
একধাপ এগিয়ে উড়োজাহাজ বা এয়ারবাসের মত
উড্ডয়নশীল হাওয়াই বাড়ীতে অভিযোজিত হয়েছে
তাহলে মনে হয় সেদিনও খুব বেশী অবাক হব না ।


- ভাসমান জলজ বাড়ী, আপনার এই কন্সেপ্টটি কিন্তু
আমার খুব সম্ভবনাময় বলে মনে হচ্ছে, স্থান সঙ্কুলান
নিয়ে কোন বাড়তি ভাবনা নেই, নেই পরিবেশ দূষণের
তেমন কোন ভয় । আমাদের পৃথিবীর মোট আয়তনের
তিন ভাগ জল আর এক ভাগ স্থল, পৃথিবীর এই বিপুল
জলজ আয়তনকে যদি সত্যি সত্যি আবাসযোগ্য করে
গড়ে তোলা যায় তাহলে তো মানব জাতির আবাসন বা
স্থান সংকুলান নিয়ে আর কোন ভাবনা থাকবে না এবং
এইসব ছোট খাট জৈবিক ভাবনা বাদ দিয়ে মানুষ তখন
জীবন ও জগতের আরও বৃহত্তর সব সাধনায় নিজেকে
নিয়োজিত করতে পারবে ।    


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের ছেচল্লিশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।