- এটি অতি সাম্প্রতিক একটি পরীক্ষামূলক ধরনের ঘটনা,  
জন্মসূত্রে ডাচ্ বিজ্ঞানী কোয়েন ওলথুইসের দেশের নাম হল
নেদারল্যান্ডস, যার শাব্দিক অর্থ হল Low Land বা 'নিচু দেশ'।
দেশটির বিশ শতাংশ ভূমি আর একুশ শতাংশ মানুষের আবাসই
সমুদ্রপৃষ্ঠের নিচে। পাঁচশ বছর ধরে সর্বনাশা সাগরের হাত
থেকে বেঁচে থাকার লড়াই চলছে তাদের। এই অভিজ্ঞতাই
কোয়েন ওলথুইসকে অনুপ্রাণিত করেছে আবাসন সমস্যার
এরকম একটি বিকল্প ভাবতে । নদীতে বাঁধ দিয়ে জনবসতি
গড়া বা নগর রক্ষা করার চেষ্টা এসব আর এ যুগে অভিনব
কিছু নয়। কিন্তু সাগরের বুকে এই কৌশলে সফল হওয়া
অত্যন্ত কঠিন । সে কঠিনকেই কিনা বাস্তবে রুপদান করে
দেখিয়েছেন এই ডাচ বিজ্ঞানী কোয়েন ওলথুইস।


- ডাচদের এই সংগ্রামী ইতিহাস কিছুটা জানি, যেমন ওদের
দেশ নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের নামকরণের
পেছনেরও রয়েছে এই জলজ সংগ্রামের প্রত্যক্ষ সম্পৃক্ততা,
আমস্টারডামের নামকরণ হয়েছে আমস্টেল নদীতে দেওয়া
'ড্যাম' অর্থাৎ বাঁধের কথা মনে রেখে। ইতিহাস বলে নয়শো
বছর আগে ওখানে ছিল শুধু একটা জেলেদের গ্রাম। ডাচদের
হার না মানা প্রত্যয়ে বর্তমানে সেখানে গড়ে উঠেছে পৃথিবীর
অন্যতম গুরুত্বপূর্ণ বন্দরনগরী।


বিদ্রঃ আজ প্রকাশিত হল নিম্ন ও মধ্যবিত্যের গন্তব্যে পৌঁছানর বাহন ঘিরে রচিত“লোকাল সার্ভিস” সিরিজের উনপঞ্চাশতম পর্ব । প্রতিনিয়ত চলমান পথ থেকে পরিনতির গন্তব্যে ছুটে চলা রংচটা লোকাল সার্ভিস ও তার সাথে জড়িত কিছু আপামর মানুষের গাথাই উপজীব্য হয়েছে এই বহুমাত্রিক Dialogue ঘরানার কবিতায় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা ।