গতকাল ছিল বাংলা কবিতায় আমার ৭০০তম কবিতার প্রকাশনা, না এই পোষ্ট সে বিষয়ক প্ররচারনার জন্য নয়, ৪০০তম কবিতার পর থেকে আমি এ মাইল ফলক গুলো আর উদযাপন করি না, এই উপলক্ষ্যে বিশেষ কোন কবিতা বা লেখা দেই না, এই বিষয়ে আমার বক্তব্য জানিয়ে একটি পোষ্টও দিয়েছিলাম ৫০০তম কবিতা প্রকাশের পর। তবু দেখলাম আসরের বন্ধুরা বরাবরের মত এবারও সেটা মনে রেখে শুভেচ্ছা জানিয়েছেন। এই ভালোবাসার কোন প্রতিদান হয় না। সেটা দেবার ধৃষ্টতাও আমি দেখাবো না।


এবার আসি আমার একটি অপারগতা ও ক্ষমা প্রার্থনা বিষয়ে। ইতিপূর্বে আমি ১৭.০৫.২০১৬ ইং তারিখের এক পোষ্টে জানিয়েছিলাম আমি নিজের বা অন্য কারো কবিতায় মন্তব্য করতে গেলে একই মন্তব্য দুই, তিন, চার এমনকি ততোধিক বার যোগ হয়ে যায়। বিষয়টি এখানে পোষ্ট দিয়ে জানানো ছাড়াও এডমিন পল্লবকে ফেসবুকেও জানিয়েছিলাম। দেখার আশ্বাস দিয়েছিল সে। এমনিতেই আমার কবিতার পাতাটি খুব ধীর গতির, প্রথমদিকে এতোটা শম্ভুকগতির ছিল না আমার পাতাটি, এখনো যদি লগ ইন না করে ব্রাউজ করি তাহলেও বেশ দ্রুত গতিতে পেজ লোড হয়। আমার আইডি থেকে লগ ইন করলেই শুরু হয় যত সব সমস্যা। উপরোক্ত পুরনো সমস্যার সাথে গত কিছুদিন ধরে যোগ হয়েছে Gateway Timeout বা Error 504 নামে আরেকটি নতুন সমস্যা। পেজ ওপেন করতে গেলে বা মন্তব্য করতে গেলে অনেকক্ষেত্রেই পাতাটি লোড না হয়ে দেখা দেয় এই Error Message । সেজন্য পুরনো ভালোবাসার টানে অনেক কাঠগড় পুড়িয়ে মাঝে মাঝে বাংলা কবিতায় লেখা দিয়ে গেলেও এখন ঠিকমত সবার কবিতা পড়া বা মতামত দিতে পারি না, একই কারণে নিজের কবিতায় আসা মন্তব্যের উত্তরও দিতে পারি না ঠিকমত। তার পরেও যেসব বন্ধুরা শুধু কবিতার টানে আমার পাতায় আসছেন, কবিতা পড়ছেন, মতামত দিচ্ছেন, তাদের কাছে অসহায় আমার আজ ক্ষমা প্রার্থনা ছাড়া আর কি ই বা করার আছে। বাংলা কবিতা নিয়ে কাউকে কাউকে অভি্যোগ করতে শুনেছি এখানে কবিতার প্রতিদানে কবিতা পড়া হয়, মন্তব্যের প্রতিদানে মন্তব্য হয়, সে অভিজ্ঞতা আমারও আছে, সংখ্যায় কম হলেও এর বাইরেও নিবেদিত পাঠক আছেন, যারা শুধু কবিতার জন্য কবিতা পড়েন, এরাই কবিতার জাত পাঠক, যুগে যুগে এরাই মুলত বাঁচিয়ে রাখেন কবি ও কবিতাকে, কবিতার সেইসব নিখাদ পাঠকদের জানাই আন্তরিক ভালোবাসা।