- আমি ক্ষুদার্থ, কিছু খেতে দেয় আমায়।
- সালা! কি বলছিস আবোল-তাবোল,
রক্তমাখা মুখ তোর মুছবিনা কি এখন?
ফ্যাইসা গেলাম বাহাদুর সহ সবাই
তোর হাতে হওয়া এই খুনের মামলায়।


- ফ্যাইসা গেলি! ঠিক আছে
তবে পালিয়ে যা সবাই,
মেশিনগান-রাইফেল-ফিস্তল
রেখে যা সারা,
এই সত্যি কি কারিসমা গেছে মারা?


- তোর মেশিনের চারটি বুলেট
বুকে লেগেই কারিসমা তখনই গেছে মারা।
পাগল নাকি রেহাই পাবি তুই!
বলছিস আবার রেখে যেতে
মেশিন-ফিস্তল-রাইফেল সারা।


- পালিয়েছে সবাই, সঙ্গি ছিল যারা?
- হ্যাঁ, হ্যাঁ আমরা ভাইয়ের কাজ করি
তোর কথা আর মানতে রাজি না।
সোর শোনা যায়, সিজার শুনছিস তুই?
লাশের নামে মিছিল ধরে আসছে এবার তারা।


- ছুটছিস কেন, তুইও পালাবি নাকি?
পালিয়েছে তো আমার সঙ্গি সারা,
দাঁড়া; দাঁড়া; আমায় নিবি না,
রেখে যাবি, কি ভাবছিস ?
এদের হাতে এবার আমিই যাই মারা!


- এখন কেন? কেন এত ভয়?
বলেছিলিতো রাজনীতিতে নেই পরাজয়!
শপথ কর্ - শাসন-শোষণ, হিংসা-খুনের রাজনীতি আর নয়
মূল্যহীন শ্রম-মেধা, বৃথা সময় নয় অপচয়,
একটাও আর তাজা প্রাণের হয় না যেন ক্ষয়।