হৃদপিন্ড আর শিরা ধ্বমনী মিলে
মিছিল তুলেছে জোরে,
পেস্টুনে লিখেছে ওরা
‌‌‌‍'তুমি যাচ্ছ না কি সরে?'
লিবিয়া-বাহারাইন আর মুসলিম দেশ যত
শাসনকর্তার পদত্যাগ চায় নাগরিক শত শত।
তাদের ন্যায় রক্ত বিন্দু সারা
বিদ্রোহে নেমে বলে উঠেছে তারা,
'আত্মত্যাগ চাই' যেন আমিও যাই মারা।
সেকেন্ড মিনিটের হিসাব পাইনা গুণে
তুমি ছাড়া কি যপিবো শূণ্য মনে,
সকাল পোহায় সন্ধ্যা ঘনায় রাত্রি আসে নেমে,
কর্মব্যস্ত ক্লান্ত শরীর ভাবে নির্জনে
নিবিড় আঁধার চেয়ে গেলো সব শূণ্য হৃদ-মনে।