- তুমি বিষন্ন কেন?
ফাল্গুনের গান পাখি গায়
ফুলের গন্ধ বাতাস ভায়
আর তোমার দুয়ারে বসন্তই নাই?


- না এমনি, মন ভাল নেই,
বসন্তের কথা বলছো!
কি লাভ তার আগমনে?
বাসন্তী এখন বসন্ত ভালবাসে না।


- সে কি! আনন্দের এইতো ক্ষণ
ফুলে ভরা দেখ সকল বন,
আর দেরি নয় চল
রাঙ্গাবে তোমার বাউল মন।


- কবি, বলছিলাম কি!
ওসব আমার জন্য নয়,
বসন্ত আসলেই আমার ভয়
অন্য মনের টানে হলো তার ক্ষয়।


- বাহ! চমৎকার!
ছন্দ তোমার মন্দ নয় বটে,
কান দিওনা সকল কথায়
সমাজে আজ অনেক কথাই রটে।


- কবি, তুমি বলছো!
দুচিন্তা কমে না মোটে
কথায় কথায় অনেক কথা রটে
ভয় হচ্ছে কখন আবার নতুন কি ঘটে।


- যা হওয়ার হয়ে গেছে
সেসব নিজের ভুলের ফল,
এখন থেকে শুধু ...
control. control. আর control