- বন্ধু, বড় স্বাদ ছিল
কবিতার মাঝে হারিয়ে যাওয়ার,
ইচ্ছে ছিল সেথায়
মা-মাতৃকার ভালবাসা খুঁজে পাওয়ার।


- তো, ছেড়ে দিলে কেন আশা?


- সবাই কবিতার মুখ ছেপে ধরে
শাসনও এখন যার যার মতই করে!
নিরীহ কবিতা নিজের দুঃখে কাঁদে
মন নাহি আর সাড়া দেয় তার তরে।


- তাই বলে, রুখে দিলে তারে?


- কি করা আর, দেশ কি আমার!
দাম কি আছে কবিতার কোন চাওয়ার!
কবিতা চায় নিজের মত মূল্য সবার যথাযথ,
তুলতেই আওয়াজ হুমকি-ধমকি, বাধ্য পথ পালাবার।