হয়ে যাক আরও একবার সাপ-লুডু খেলা
অবসরে ক্লান্তিবিহীন যাক না সারা বেলা,
হাত বাড়িয়ে কুরচি টেনে বসো আমার পাশে
দেখো; স্বপ্নগুলো সেই পুরোনো এখনও কেমন হাসে।


ভেবে দেখো; কেটে গেছে সত্তর কিংবা আশি
পার করেছো আমার সাথে সময় রাশি রাশি,
মিষ্টি সেই হাসিখানা বিলিয়ে আমার তরে
সাজিয়ে নিলে নতুন করে যা ছিল এ ঘরে।


হঠাৎ করে রেগে যাওয়া; মর্জি মতো হাসি
সত্যি বলছি; এখনো সেসব খুবই ভালবাসি,
এসো; হাত ধরো দেখি, কেমন মায়ায় বাঁধো
সুখের তরী ভাসিয়ে তুমি কেমন করে কাঁদো?


মিছে মিছি রেগে যাওয়ার স্বভাব জাগছে বেশ
বয়স বাড়ার সাথে সাথে বাড়ছে তারই রেশ,
ছেলেমি সেই দিনগুলো তবু হানা দেয় মনে
অবসরে নতুন করে সুখ-স্বর্গ বুণে।