চারদিক অবরোধে কোণঠাঁসা সখি
এখন ভালবাসা আসে না,
আসে দূর হতে বারুদের গন্ধ
দিন কে দিন বাড়ছে আতঙ্ক!


ছোট বোন পরীক্ষার প্রস্তুতি নিয়েও কাঁধে
রাস্তার মোড়ে যথারীতি সংর্ঘষ বাধে,
ছোট ভাই ভেবে ভেবে পত্রিকা পড়ে রোজ
নিয়মিত করে যায় নতুন চাকুরীর খোঁজ।


অবেলায় ঘর ছাড়া বড় মুসকিল
দেখে নিই দুই বার আছে নাকি খিল!
মামলা-রিমান্ডের চাপ, মনে করে খেল
যখন-তখন ভয় যাবো কবে জেল!


কে করে প্রতিবাদ; কে প্রতিরোধ
কার আছে হুঁশ-জ্ঞান, কে বা নির্বোধ!
জ্বলছে আগুন পুড়ছে গাড়ি মনে সদা ভীতি
কে করে কার স্বার্থে সখি, ক্ষমতার রাজনীতি ?