১) শেষ বাসর


হৃদয়ের করিডোরে যে মুখ হয়েছে আঁকা তারে যাই ভুলে
শুনেছি সে নাকি আর হবেনা আমার নিজ অযথা ভাবনা;
মেলে দেখি করিডোরে যবনিকা দ্বারা এক নারী মুখ তুলে
গুণ্ঠন সরিয়ে যাবো পারিনা যে সরাতে তা অন্যতে যাবনা।
শুনেছি সেযে আমার প্রাণের উছিলা হয়ে এসেছে পৃথ্বীতে
কতটুকু সত্য যে তা হলোনা আমার জানা সব শোনা কথা;
বিশ্বাসের ভাঙা বাঁশে গড়েছি আমার তরী তারে করি মিতে
দেখার বাসনা বুনে চলেছি সমুখে আজ জাগে ব্যাকুলতা।।


ভুলতে চাইনি আমি করিডোরে রাখা সেই দেখা মুখখানি
অধুনা হয়েছি বাধ্য ভুলে যেতে তারে তাই বাঁচার তাগিদে;
অদেখা আনন যেন টানছে আমারে বেগে দিয়ে প্রেম বাণী
হয়তো অদেখা মুখ হয়ে যাবে দেখা আর আগামীর ঈদে।
বলছি উছিলা সে যে মনের গভীর হতে আসে নিজ গীতি;
প্রণয় জেগেছে শুধু শেষের বাসর লাগি চাইনা যে ক্ষিতি।।


২)  মেকী খবর


দেয়ালিকা ছায়া মেখে পড়ছি খবর আজ এলো সেই তাজা
দেশের হালের কথা কেউতো লিখেনা আর বিফল কাগজ;
সরকার ভালো চলে অথচ দুর্ভিক্ষ আজ গানে গানে ভাজা
ভাবছি কেবলি আমি সাংবাদিক মানুষের যে শুন্য মগজ।
ক্রোধানলে ঘরে ফিরি পত্রিকার টাকা কই নেব ক্রয় করে
আমার মায়ের মুখে দেখি আমি ম্লান হাসি -- শোনাই খবর;
শুনে মাতা হাসে আর বলে উঠে কথা সেই ভুয়া কথা ভরে
অযথা কেন যে যাই -- পড়তে খবর আমি নেই তো জবর।।


আচমকা বাবা ডাকে আমায় নিকটে বেগে জানতে সকল
মুখস্ত বুলির মতো বলে যাই সব কিছু ---- শুনে শুধু হাসে;
জীবনের এ সঞ্চয় ---- দিয়ে চলে আমাদের পোহাই ধকল
নিজ পড়াশোনা চলে টিউশন করে যেন আঁখিতে উদ্ভাসে।
স্বৈরাচারীর আনন - দেখি তবু হেসে চলে টিভি কিবা পাতা;
দেশের এ উন্নয়ন কোথা গিয়ে ম্লান হলো দেখি শুধু যা-তা।।