সাধক কবি
হাজ্জাজ ফকির


হাজার বছর ধরে হাঁটিতেছি বহু পথ
জ্ঞান অন্বেষণে,নির্বোধ,পাগল, সাধনায় ভিবোর।


গুনি সাধক,ফকিরি তথ্য অন্বেষণ
মহাশূন্য আধ্যাতিক জ্ঞান,বিসদ কল্পনায় আল্পনা আঁকছে
হৃদপিণ্ডের সাত রঙের কালিতে।


কবির লিখনি চয়ন গভীর ভাবগাম্ভীর্য পূর্ণ
কবির কবিতায় কবিত্ব বোঝতে হলে
হৃদয় চক্ষুর দর্শন পেতে হবে।


সাগর-মহাসাগর, প্রাচীন লঙ্কাদ্বীপ, হিমালয় পর্বত, বৃন্দাবন,সুদূর চীন, মক্কা-মদিনা,কাবা ঘরে তাওয়াফ করতে হবে জ্ঞান দর্শন।


ঊর্ধ গামী- নিম্নমুখী দিকবিদিক লক্ষ্যগতিবেদ জ্ঞান অর্জন
কবি হাঁটিতেছে জ্ঞানের মহাশুন্যে।


তীর-ধনুক অস্র বিদ্যা কসরত চালনা আছে রামায়ন-মহাভারত কাহিনীতে
কবির জ্ঞান কসরত কালি বিন্দু বিন্দুতে গড়ে উঠে সিন্ধু সিংহল সমুদ্র।


জ্ঞান সাধনায় মত্য কবি সাধকগন
শব্দখেলা মুক্তবেদ ছন্দ সুর বেসুর।


দর্শন বেদে চালায় অস্র চাবুক
আততায়ীর মস্তক ছেদনে ধূলীসাধ
জ্ঞান-কলমে রয়েছে কবি সাধকের অগ্নিগুলা বারুদ।