হেলাল হাফিজ

Helal Hafiz

হেলাল হাফিজ
জন্ম তারিখ ৭ অক্টোবর ১৯৪৮
জন্মস্থান নেত্রকোণা, বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা, বাংলাদেশ

হেলাল হাফিজ (Helal Hafiz) ১৯৪৮ সালের ৭-ই অক্টোবর নেত্রকোনা জেলার বড়তলী গ্রামে জন্মগ্রহণ করেন।তিনি নেত্রকোনা দত্ত হাইস্কুল থেকে ১৯৬৫ সালে মেট্রিক এবং ১৯৬৭ সালে নেত্রকোনা কলেজ থেকে আই.এ পাশ করেন। ওই বছরেই কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৭২ সালে তিনি তৎকালীন জাতীয় সংবাদপত্র "দৈনিক পূর্বদেশে" সাংবাদিকতায় যোগদান করেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন "দৈনিক পূর্বদেশের" সাহিত্য সম্পাদক। ১৯৭৬ সালের শেষ দিকে তিনি "দৈনিক দেশ" পত্রিকার সাহিত্য সম্পাদক পদে যোগদান করেন । সর্বশেষ তিনি দৈনিক যুগান্তরে কর্মরত ছিলেন। ১৯৮৬ সালে বহুল আলোচিত তাঁর বিখ্যাত কবিতার বই ‘যে জলে আগুন জ্বলে’ প্রকাশিত হয়।কবি এ পর্যন্ত বেশ কিছু পুরুষ্কারে ভূষিত হয়েছেন,বিশেষ করে তাঁর প্রথম কাব্যগ্রন্থের জন্যে তিনি পেয়েছেন নারায়ণগঞ্জ বৈশাখী মেলা উদযাপন কমিটির কবি সংবর্ধনা (১৯৮৫), যশোর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেত্রকোনা সাহিত্য পরিষদের কবি খালেদদাদ চৌধুরী পুরস্কার ও সম্মাননা প্রভৃতি। "যে জলে আগুন জ্বলে"--এ কাব্যগ্রন্থে হেলেন নামে এক নারীর উপস্থিতি লক্ষ্য করা যায়, যিনি ছিলেন কবির প্রেমিকা। তার সাথে বিচ্ছেদের পরে কবি প্রায় ২৫ বছর এক ধরণের স্বেচ্ছা-নির্বাসনে জীবন যাপন করেন। অতঃপর নির্বাসিত জীবন থেকে বেরিয়ে তিনি বর্তমানে ঢাকা জাতীয় প্রেস ক্লাবের নিকটে বসবাস শুরু করেন। ২৬ বছর পর ২০১২ সালে আসে তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতা একাত্তর’। তাঁর অন্যতম জনপ্রিয় কবিতা ‘নিষিদ্ধ সম্পাদকীয়’; এ কবিতার দুটি পঙক্তি ‘‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’’ বাংলাদেশের কবিতামোদী ও সাধারণ পাঠকের মুখে মুখে উচ্চারিত হয়ে থাকে। অবশেষে, ২০১৩ খ্রিস্টাব্দে তিনি বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।


এখানে হেলাল হাফিজ-এর ৮৩টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
অগ্ন্যুৎসব ১০
অচল প্রেমের পদ্য ১৬
অনির্ণীত নারী
অন্যরকম সংসার
অবেলার খেলা
অমিমাংসিত সন্ধি
অশ্লীল সভ্যতা
অস্ত্র সমর্পণ
অহংকার
আছি
আপনি
আমার কী এসে যাবে
আমার সকল আয়োজন
ইচ্ছে ছিলো
ইদানিং জীবন যাপন
উৎসর্গ
উপসংহার
একটি পতাকা পেলে ২৯
ওড়না
কবি ও কবিতা
কবিতার কসম খেলাম
কবুতর
কৃষ্ণপক্ষ
কে
কোমল কংক্রিট
ক্যাকটাস
খাটো কবিতা
খাল
ঘরোয়া রাজনীতি
ঘুড়ি
জয়
ডাকাত
ঢেউ
তাবিজ
তীর্থ
তুমি ডাক দিলে
তৃষ্ণা
তোমাকেই চাই
থুতু
দুঃখের আরেক নাম
দুঃসময়ে আমার যৌবন
দেয়াল
ধ্রুবতারা
নাম ভূমিকায়
নিখুঁত স্ট্র্যাটেজি
নিরাশ্রয় পাঁচটি আঙুল
নিষিদ্ধ সম্পাদকীয় ১৬
নীল খাম
নেত্রকোনা
পরানের পাখি