আমার ছিল দুটি গরু, একটি চালাক আরটি ভোদাই।
প্রতি দিনই আনতে হত মাঠ হতে যে খেদাই।
চালাকটা তাই করত কি কাজ জানতে চাও সবাই?
একটা ধাক্কায় ভোদাইকে যে কি দিত ভাই বোঝাই?
ভোদাই তখন দৌঁড়ে গিয়ে ক্ষেতে ধরত জড়াই।
চালাক তখন হাঁটতনা ভাই আমি কোথায় পালাই।
একটি যখন করতাম তাড়া অন্যের কাজ যে সাড়া।
আমি এখন কি করব ভেবে দিশাহারা।