কোন গাছেতে পাকছে কি ফল, কবে আনতে যাবি?
মিলে মিশে পাড়ার সবাই মজা করে খাবি।
কোন বনেতে কোন সে দেখ কোন  হরিনের পাল?
আজকে মোদের খুশির জোয়ার ধরতে যাব কাল।
মাঠে মাঠে দেখ চেয়ে হাঁটছে ভেড়ার দল
ঊঠের পিঠে চড়ছে দেখ মরুর লোক সকল।
কৃষাণ দেখ লাঙ্গল কধে ছোটছে সকাল ভর
ক'দিন পরে হাসি মুখে কৃষাণী তুলছে ফসল।
ফাঁদ রশি সব তৈরী কর, ধরতে যাব মাছ
আগুন দিয়ে পুড়ে খাব আজব জিনিস আজ।
বাদ দাও এসব পুরোনো বিষয়- করতে হবে বিশ্ব বিজয়
কোথায় গেলে সবই পাব, থাকবে না আর কেহ।