আজকে কেন মেঘলা দিনে আলো তোরা খোজ,
প্রতি দিনই সূর্য উঠে তোরা কি তা দেখ?
সূর্য  নিজে আকাশে দেখ কেমনে আলো দিচ্ছে
নিজে পোড়ে আপন আলোয় তোদের ভাসিয়ে রাখছে।
এমন আলো থাকতে তোরা করনা তারযে খোঁজ
চলে গেলে বুঝবি তখন ওরে সব অবুঝ।
দগ্ধ আলোয় ক'জন আজি বিলিয়ে দিতে পারে?
জলতে হবে দগ্ধ দহন , পরের উপকারে।
এসব জেনে আসবে কে কেউ সূর্যের মত জ্বলতে
সূর্যের চেয়েও মানুষ দামী তা কে মনে রাখে?