কয়েক বছর ধরে আমি পথ হাঁটিতেছি ফেইসবুকের পথে,
আটলান্টিক-সমুদ্র থেকে মহাকাশের অন্ধকারে হিমালয় পাহাড়ে বহু ঘুরেছি আমি; লাদেন-বুসের ধূসর জগতে
সেখানে ও গেলাম আমি; আরও দূর টুইটারে;
আমি ক্লান্ত প্রাণ এক, চারিদিকে জীবনের যুদ্ধ সফেন,
আমারে এড করে নাই বনলতা সেন ।


বুদ্ধি তার অসম্ভব তীক্ন ছেড়াভেড়া নিশা,
মুখ তার মডর্ন আর্টিস্টের কারুকার্য; অতিদূর মহাকাশের পর
হাল ভেঙ্গে যে পাইলট হারায়েছে দিশা
ইট-পাথরের দেশ যখন সে চোখে দেখে চাঁদের ভিতর,
তেমনি দেখেছি তারে ফ্লাস লাইটে; বলেছে সে, 'এতদিন কাকে নিয়ে ছিলে?' আবার ফিরে এসো
শকুনীর প্রখর চোখ তুলে অস্ট্রেলিয়ার বনলতা সেন।


সমস্ত দিনের শেষে মদের গ্লাসের শব্দের মত
সন্ধ্যা আসে; ফাস্টফুডের গন্ধ মুছে ফেলে সবাই ছোটে;
সিনেমার সব রঙ নিভে গেলে প্যাকেজের করে আয়োজন
তখন গল্পের তরে নাটকের শেষ যেন করে ঝিলমিল;
সব নারী ঘরে আসে - সব বার - বন্ধ এ জীবনের সব লেনদেন;
থাকে শুধু রাস্তার লাইট, ঘোর তালমাতাল আজকের বনলতা সেন।