শিক্ষা ছিল বহু রূপে বহু বছর ধরে,
পাঠ্যশালায় বদ্ধ ঘরে কেমন করে চলে।
ঘুম থেকে জেগে সবে খাওয়া দাওয়া ভূলে-
দৌঁড়ে গিয়ে হাজিরা দেই, প্রাণটা হাতে নিয়ে।


ক'দিন পরে দেখবে সবাই বদলাবে এই রূপ
ঘরে বসেই শিখবে সবাই, আসবে নতুন যুগ।
সাহবেদের শিক্ষালয়ে শিক্ষক যেতেন ছুঁটে
দূরশিক্ষণ চালু হলে বাঁচবে সবাই বটে।


শিক্ষা আমি নিতে পারি বিশ্বজগত থেকে
বিশ্ব মোরা হাতে করে নিয়ে আসব ঘরে।
ঘরে বসে পাবে সবাই শিক্ষার উপকরণ
খেঁক শিয়ালের মত কেহ পালেবে না তখন।