অনেকদিন হলো একটা কবিতা লিখতে চাইছি
সহজ-সরল জীবনের কবিতা।।
যে কবিতায় অসুখ পাখির সুখের সুরে
রোদ দুপুরে বৃক্ষ ছায়ার আবডালে
শূন্যতাও খুঁজে পাওয়া যাক কিছুটা।
বহুতল স্বপ্নের মৃদুল মায়ায়
যে কবিতায় অন্তরীক্ষ নীলে আঁকা;
সফেদ ছেড়া ছেড়া মেঘের আড়ালে
না থাকুক যৌবনের ইতিকথা||
সরল কবিতার গভীর সৌন্দর্য থাকুক ||
বাঁচার গূঢ় উদ্দেশ্য?
জীবন বুঝতে না-পারার সংকট?
ক্লান্ত ও দিকভ্রান্ত মন! এসব না থাক ||
থাকুক শব্দের কারুকাজ, ছন্দের সম্মহোন
আর অর্থের বিশালতা।।
যদি হয় ওঠে অর্থহীন ছন্দের ভাঁড়ামো, হোক না
যেন আমি, আমার কবিতা পড়ে
খুঁজে পাই স্রষ্টার বিলাসিতা..
আমার কান্না আসে – আমি কবি নই
হলো না সহজ-সরল জীবনের কবিতা!!