"তুমি বাংলা ছাড়ো"
এতটা সম্মান করে ওদেরকে আদেশের কিছু নেই, নিজেকে বড় ভীতু মনে হয়।
ওদের লেবাসধারী মুখে ছিটিয়ে দিতে হবে থুতুর নক্ষত্রমালা।


মাঝে মাঝে নিজেকেও ধিক্কার দিতে ইচ্ছা হয়
আজ স্বাধীনতার ৪২ বছরেও আমরা এতদিন
ক্ষীণ কন্ঠে বলেই আসছিলাম-"তুমি বাংলা ছাড়ো"। এতটা অভাগা কেনো আমরা?
আমাদের হাজার কন্ঠস্বর আজো কেনো ক্ষুধার্ত আকুলতা নিয়ে ঝড় তুলবে
শাহবাগ থেকে দেশের প্রতিটি প্রান্তে শুধু কিছু পশুর শাস্তি চেয়ে?
পাগলা কুকুরকে আমরা হত্যা করতে পারি অনায়াসে
আর এইসব নরপশুদের মৃত্যুদন্ড চাইতে আমাদের পথে নামতে হয় !


হাহাকার বেজে ওঠে বুকে-
আজ প্রজন্ম চত্ত্বরে আমাদের দ্বিতীয় স্বাধীনতার অপেক্ষায়।


চলো বন্ধু, চলো জাতির অগনিত বিবেক
প্রতিটি হাতের পান্জায় আমরা তুলে নিই একেকটি ইট
শাহবাগে তৈরী হোক আমাদের বিজয় মঞ্চ
প্রতিটি যুদ্ধাপোরাধীর ফাঁসির রায় দিয়ে গড়ে উঠুক আমাদের প্রজন্ম আদালত।।