নিশুতি রাত কাঁদে কুয়াশার ভেজাচোখে
স্বপ্ন ডুকরে কেঁদে ওঠে ঘুম ভেঙ্গে স্বপ্নহীনতার আশঙ্কায়।
বিবাগী মন নিয়ে চোখ লুকিয়ে কান্নার খোঁজ জানে
জড়িয়ে থাকা তোমার রাতের একান্ত তক্তপোষ।
ভালবাসার চাতক দম্পতি নিজেদের কান্না লুকায়
পারষ্পরিক ওষ্ঠের উষ্নতায়।
মানুষের কান্নার ব্যপ্তি দুমুঠো ভাত থেকে
না পাওয়া ক্ষমতার আহাজারি সীমানায়।


এত এত কান্নার অভিশাপের মাঝে হাসি এসে একদিন
ঠিক দাড়াবে মরা আঙ্গিনায়
ভুলোমন তাকে অস্পৃশ্য ভেবে অভিসম্পাত না করলেই
মানবতা পাবে ঠিক বেঁচে থাকার নতুন স্বপ্ন।।