জীবনকে খুব বেশী কিছু দিতে পারেনা পৃথিবী;
জন্ম এবং মৃত্যু ছাড়া ।
মৃত্যুর কফিন থেকে বেড়ে উঠা জীবনের ঘাড়ে
আরো কিছু রয়ে যায় দেনা । আরো কিছু মৃত্যুর রাত।
আমার জীবন তবে বিষ্ময়ে কেদে উঠে, ম্লান হয় ধূপের শরীর ।
নক্ষত্রের ছায়ায় কিছু রাত আমি রেখে যেতে চাই
ইদুরের গর্ভে।
সহজ মৃত্যু হলেও দশমাস বেচে রবে আমার জীবন ।
ব্যাসার্ধ ভুলে যাবে বৃত্তের কারিগর
পৃথিবীকে ভালোবেসে মিছে কিছু রয়ে যাবে স্বাদ ।
ষোলআনা জীবন থেকে বারোআনা মৃত্যুর ঢেউ
ম্যাচের কাঠিতে রাখি বারুদের মুখে ।
সাহস করে কেউ লিখেনি আজো মৃত্যুর প্রতিবাদে একটি স্লোগান ।
বেহুলার জীবন থেকে এক গন্ডা সুখ এনে
লাগিয়েছি হৃদয়ের ক্ষতে ।
তাই বলে মৃত্যুকে কে পারে ঠেকাতে ?
তার চেয়ে ঢের ভালো-
....নক্ষত্রের ছায়ায় কিছু রাত ।