সুপ্রিয় কবি বন্ধুরা,
রক্তরাঙা শিমুল-পলাশ ও কৃষ্ণচূড়ার রক্তিম শুভেচ্ছা। ১৬/০২/২০১৯ ইং তারিখ রোজ শনিবার ১/ই/১ পরিবাগ সংস্কৃতি বিকাশ কেন্দ্রের হল রুমে এক আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হল বাংলা কবিতা আসরের কবিদের মিলন চক্র "আলোর মিছিল " এর ১৬তম আড্ডা।


উক্ত আড্ডায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্টেলিয়ান প্রবাসী কবি ও বিজ্ঞানী খলিলুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের গবেষক কবি ড. এম মোস্তাকুল হক ও কবি ফারহাত আহমেদ। এবং আড্ডায় সভাপতির দায়িত্ব পালন করেন কবি কবীর হুমায়ূন। ছান্দসিক কবি মুহাম্মদ মনিরুজ্জামানের সুচারু উপস্থাপনায় ৪২ জন কবি ও অতিথি মন্ডলীর পদাচারনায় আড্ডাটি বেশ জমে উঠেছিল। যাঁর অক্লান্ত  পরিশ্রম ও পৃষ্টপোষাকতায় অনুষ্টানটি সুন্দরভাবে সম্পন্ন হয়েছে তিনি বাংলা কবিতা আসরের সবার প্রিয় কবি, বোদ্ধা কবি হিসেবে পরিচিত কবি অনিরুদ্ধ বুলবুল।


পূর্ব ঘোষিত সময় অনুযায়ী সকাল ১০ ঘটিকায় অনুষ্ঠান শুরু হয়ে যোহরের নামাজের বিরতি সহ অনুষ্ঠান চলে বিকাল ৩ ঘটিকা পর্যন্ত।


আড্ডার শুরুতেই প্রধান অতিথি, বিশেষ অতিথি বৃন্দ সহ আড্ডায় উপস্থিত কবি ও অতিথিদের ফুলেল শুভেচ্ছায় বরণ করা হয়।


উপস্থিত কবি ও অতিথি বৃন্দের স্বঃফুর্ত অংশগ্রহনে নিজনিজ পরিচিতি সহ স্বরচিত কবিতা পাঠের মাধ্যমে আড্ডাটি বেশ প্রাণবন্ত হয়ে উঠে। এরই মধ্যে অর্ক প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। প্রথমে কবি রুনা লায়লার একক কাব্যগ্রন্থ "নিয়তির ডুবুচর " মোড়ক উন্মোচন করা হয় এবং পরে কবি অনুরুদ্ধ বুলবুলের সম্পাদনায় যৌথ কাব্যগ্রন্থ "জলতরঙ্গে কাব্যভেলা " মোড়ক উন্মোচন করা হয়। যৌথ কাব্যগ্রন্থটিতে আমি সহ মোট ১১ জন কবির কবিতা স্থান পেয়ছে।


যোহরের নামাজের পর সব্জি, ডাল, মাছ আর মাংস দিয়ে ঘরোয়া পরিবেশ একদম বাঙালিপনায় দুপুরের খাবার খাওয়া হয়। দুপুরের খাবারের পর সংস্কৃতি বিকাশ কেন্দ্র থেকে পায়ে হেঁটে একুশে বই মেলায় যাওয়া হয়।


কবি খলিলুর রহমান তাঁর স্বরচিত কাব্যগ্রন্থ "বেলা শেষে রঙ " ও "যে স্মৃতি কথা বলে " তিনি নিজের হাতে প্রত্যেক কবিকে উপহার দেন।


যাঁদের পদাচারনায় আলোর মিছিল ১৬ তম আড্ডা প্রাণবন্ত হয়েছিল- সর্ব জনাব সরদার আরিফ উদ্দিন, জাহিদ হাসান রন্জু, উত্তম চক্রবর্তী, শামীম উল্লাহ, মুহাম্মদ রুহুল আমিন, আলফ্রেড বাড়ৈ, জে আর এ্যাগ্নেস, মুহাম্মদ মনিরুজ্জামান, রুহুল আমিন রৌদ্র, গোলাম রহমান, শামীম হোসেন, হাছান আল বান্না, রোহান, রুনা লায়লা, আফরিনা নাজনীন মিলি, কবীর হুমায়ূন, মোজাম্মেল হোসেন, সোহাগ আহম্মেদ, হুমায়ূন কবির, অনিরুদ্ধ বুলবুল, ফারহাত আহমেদ, খলিলুর রহমান, আরিফা রহমান চামেলী, শহিদুল ইসলাম, ড. মোঃ আসলাম হোসেন, মোঃ ফাহাদ আলী, জাহিদ হাসান, সাইদুর রহমান, প্রকৌঃ মোঃ মকবুল হোসেন, ড. এম মোস্তাকুল হক, আব্দুস সামাদ, সহিদুল ইসলাম, আবুল কালাম, নাজমুল আলম, ফরিদ হাসান, মোস্তাফিজুর রহমান, উম্মে কুলসুম, আমিনা রহমান, মোঃ শামছুল আলম, আনোয়ার হোসেন, শফি উল্লাহ, সালমা মৃধা।


এই আড্ডায় অনেকের সাথে আমাদের সাক্ষাত হয়েছে। বিশেষ করে কবি খলিলুর রহমান স্বস্ত্রীক সহ তাঁর বন্ধুরা এবং ড. এম মোস্তাকুল হক। সত্যি এই অনুষ্টানের মাধ্যমে উনাদের সাথে এভাবে সাক্ষাত হবে কখনো ভাবিনি। অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। আর এমন সুন্দর একটি অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য আয়োজকদের প্রতি হৃদয় নিংড়ানো ভালবাসা ও শুভেচ্ছা।


আলোর মিছিল ১৬ তম আড্ডায় উপস্থিত সকল কবি বন্ধু ও অতিথি বৃন্দের প্রতি আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন।
ভূল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।