(নিয়মানুযায়ী হয়েছে কি না জানি না, তবুও চেষ্টা করে দেখা)


১.
হেমন্ত বায়ে
অল্প শীতে মিষ্টি রোদ,
বঁধু যায় নায়ে।


২.
মাঠ ভরা ধানে
কৃষাণ-কৃষাণী হাসে,
পাগলিটা গানে!


৩.
মৌমাছি উড়ে
হলুদ সরিষ্যা ফুলে,
কাক ডাকে ভোরে।