কম্পাস মন


হৈমন্তী চন্দ্র


“চরম শীতল ক্ষণ”
শব্দরাও বরফ
আর ভাবনার পাপড়িগুলোও চুপ
এসময় ঠান্ডা মন সাঁতরে
এলে তুমি ।


দেশান্তরী প্রেম ফিরল দেশে
মরু কলসি কাত করে
শীতল ফরাশে পা ছড়িয়ে
বসলে তুমি ।


তুষারাবৃত মন-জঙ্গল
সোজা রশ্মি পড়ে গলছে বরফ
স্মৃতির বন পথ উষ্ণ রঙে
  ভরলে তুমি।


পাইনের পাতায় সরল হাসি
চারঅক্ষরের স্পর্শে উচ্ছল মন বীথি
কম্পাস হয়ে প্রেম
মাপছি মনের গতিবিধি ।


(২০।০৭।১৩)