খোঁজ


হৈমন্তী চন্দ্র


অন্ধ মন গোস্পদে ছিল বাঁধা
জ্যোতির জ্যোতি দেখার তালে
হাজার মাইল পেরিয়ে এসে
লাগল জ্যোতির ধাঁধাঁ ।
অন্ধ চোখ আঁধার দেখে-
জ্যোতি সেখানে কোথা!


ক্লান্ত দেহ আবার ফেরে
পুরানো দেহলী মাঝে-
মনের খিড়কি খুলে দিয়ে
বাতাস লাগায় চোখে,
গ্রে ম্যাটার ঝলসে ওঠে
উথলে ওঠে জ্যোতি-
পাপড়ি মেলা ঝিনুক মাঝে-
উজ্জ্বল এক মোতি।


সপ্ত সিন্ধু একটা লাফে
পেরিয়ে গেলাম আমি,
মন্দিরে নয়,মসজিদে নয়
দেখি মনের মাঝেই তুমি।