মজার কবি সুকুমার রায়ের প্রতি কৃতজ্ঞতা জানাই ।


আয় পাগল আয়


হৈমন্তী চন্দ্র


আয়রে বোকা আয়রে পাগল
ঘরভোলা যতো "আবোলতাবোল "
আয় একসাথে মাদলের তালে
হিড়তা মিতাং ছন্দ বদলে ।


#


আয়রে হাজার পুঁটি ও পাঁকাল
ভ্যাবলা ভোঁদা কিম্বা মাতাল
একজোটে দেব ঠিকঠাক চাল
রাজা কিস্তিমাত্ ঢুকবে পাতাল।


#


আয় এবারে পাগলা গানে
খুঁজবো সবাই ছন্দ সুর
আয় ঘরছাড়া আয় বেচারা
সর্বনাশা যাক বহুদূর।


#


আয়রে গাঁওয়ার ভোঁতা মাথা
এক রথে করি যাত্রা সব
আয় বঞ্চিত ভুলি সঞ্চিত
অত্যাচারীর যতো কথা ।


(২৮।০৭।২০১৩)