অল্প  একটু সোরে দাঁড়ান,আমি ওখানে দাঁড়াবো।
পা ফেলে-ফেলে অনেক পথ  জায়গা নেই কোথাও,
এই জায়গাটা ছেড়ে দিন.আমি একটু দাঁড়াবো।
এপিঠ-ওপিঠ করে খুজেঁ দুনিয়ার সব দল,
সব নেতা,সব নেত্রী,জনতা দরদী ধর্ম,
আছো যত সমাজ প্রেমিক সমাজপতির গর্ভে,
এতটুকু তার নাই-নাই.সহায় সুখ সম্বল:
অসথ্ব গাছের মত তারা.পেটের শিকড় গেড়ে
দাঁড়িয়ে আছে জড় যৌবনে মরা পশুদের মত।
যদি দাঁড়াতে পারি অন্তঃত মরা মানুষের ন্যায়
থাকবোনা আমি,বুঝিয়ে দেব বসন্তে,
আজও গান গায় কপত,সুখে বাসা বাঁধে পাখি!
ওই জায়গাটা ছেড়ে দিন আমি একটু দাঁড়াবো।
মাথায় আমার দীর্ঘ খালি-গরম পেটের বোঝা
পালাবদলের স্বপ্নদোষে সব মরা কেনা-বেচা ।
মুরগি পোশা খাচাগুলোন,বহু বেচে-কিনে-বেচে
শেষে অনেক-অনেক দামে মানুষ নিলেন কিনে.
সুখে দু:খে ইঁদুর খানায় সীতসাপের বাসর ঘরে
পড়ে আছ লক্ষ যুগ।এবার তোমারা সোরে যাও!
একটু খানি জায়গা দাও,আমি একটু দাঁড়াব!