পাখিটির ডানা গেছে ভেঙ্গে বাতাসের শক্ত ঝড়ে!
আগের মতন ডানা মেলে উড়তে পারেনা আজ:
তাই ওরা মরে যেতে চায়,ধরনীর ভয়ে-ডরে!
বাতাস দেখেনি ওরা-পাখি,তাই বাতাসের স্বপ্নে,
প্রথম বাতাসে উড়া,উড়েছিল ডানা মেলে খুশি।
বাতাসেরও যে ভাগ আছে,আছে পূর্ব ও পশ্চিম,
আছে মানুষের  মায়া,আছে ধুলো ঝড়!
আছে ভাগাভাগি খেলা,আছে সীমানা সীমান প্রেম :
বুঝতে পারেনি ওরা চঞ্চল পায়রা....
ওরা জানেনা সীমা কি,রেখা কাকে বলে।
ওরা ভাগ বাটোয়ারা করেনি জীবনে.
ঠোঁটের খাবারে ওরা তাই বিশ্বকে করেছে জয়।
প্রানচঞ্চল কপোত,মানুষের সাথে
খেলা-খেলে হারিয়েছে নীড়.ভেঙেছে পাজড়,বুক!
আকাশের যতটুকু ঠাই.ওরা পেয়েছিল ভাগে
পূর্ব-পশ্চিমের ভাগে,ভাগকরে নিয়ে গেছে কেউ.
হাতে-হাতে মেপে,মেপে-ঝেপে হাতেনাতে!
যেভাবে মেঘের বুকথেকে কেড়ে নেয় মাটি-বুক,
আলোর সবটুকু কিরন।সেই ভাবে কেড়ে নিল
পাখিদের আকাশের ঘর.খেলার স্বাধীন মাঠ।
জমিটা না হয় ভাগ করে,নিতে পারো ভাগে-ভাগে.
বাতাসকে কোন অস্ত্রদিয়ে আলাদা করেছ কবে?
ডানা ভাংগা পাখি পঙ্গু বাতাসের কোলে
ডানামেলে উড়বেনা আর,অসীম-অসীম খেলে:
বাতাসের বুকের রেখায় বাতাসের অন্ধকারে!