এভূবন বড়ই ধুর্ত ও পন্ডিত
দিল দিয়ে তার সনে, কেহ করোনা পিরীত,
মানুষ যতই যেই জ্ঞানে হউক না চোখা
এভূবন ও  তাকে তাই সে রূপেই দেয় ধোঁকা,
   যে দেয়নি কভু হৃদয়
            করেছে শুধু অভিনয়,
   জানাও নাই যার আসল পরিচয়
  গেয়েছে যে শুধুই পিরীতির সঙ্গীত
এই ভূবন বড়ই ধূ্র্ত ও পন্ডিত।।