ভাল করে দেখলে পরে
        সে পরবে নজরে,
   হিসাব কষে দেখলে সে ভুল
          যাবে ধরা পরে,
  যে ভুলের  তরে    
           বড় চরা দরে,
  মাশুল দিয়ে থরে থরে
       তবু সেই একই পথে
    আর একই মতে,
          বসছি নড়ে চরে।
   বেলা শেষে সবার একদিন
ঠিকই  উঠবে টনক নড়ে
দেখবে যবে শুধু চক্ষু মেলে
  কি সব গেলে কোথা ফেলে
তলিয়ে সবই ভুল সাগরে
     চলছে এক এক করে।।