আজ অশাম্ত এভুবন বুঝি
          সেই ভুলেরই মাশুল,
দেখে শুনে বুঝে আজও
       করে চলেছি যেইসব ভুল,
তাইকি আজও ঝরে পড়ছে
      কত শত সুবাসিত ফুল,
বিভ্রান্ত  ভ্রমরা ফুটায়
       মাসুম কুলে বিষের হুল,
বিশাল এই সাগর কেন
         অশান্ত আর ব্যাকুল,
কার ভুলে আর কত দিন
     কে দিয়ে যাবে কত মাশুল?