হার ভেঙ্গেছে পায়ে ব্যাথা
মাথায় ঢেলেও অনর্গল
      আজীবনও শীতল জল,
এ ভুল ভাবনায় আর কি মিলে
বিলের জিনিস খালে আর ঝিলে
আর তার কোন সুফল,
তাতে  কাজেও হয়না সফল
ফলে যত গন্ডগোল
ও মুসলিম শুধু মুসলমান হলে
আর মোমিন না হওয়ার ফলে
তুমি না হইছ কোথাও সফল,
ফলে বিশ্বও পেলনা কোন সুফল
আজ বিশ্বেও তাই
         কোথাও শান্তি নাই
          যত হট্টোগল।।