আশা গুলো নক্ষত্রের আলোর মতোই
দিনের আলোয় ও বেঁচে থাকে
যেমন থাকে রাতের আধারে,
আশা নেভে না, শূন্যে যেমন আলো নেভে না।
আমার প্রেম আমার আশা তোমার জন্যে শুধু
কোন একদিন নিশ্চয়ই তুমি বুঝবে।


বাংলার জনপদে জনপদে স্বপ্নেরা মৃত্যু মিছিলে,
কোটি জোড়া চোখ প্রশ্নহিন স্থির।
তবু তারা আলো ভাবে পর্বতের গা বেয়ে
দেখা দেবে পুবের আকাশে।
কোথা থেকে সে শক্তি আসে
পেট্রোল বোমার আঘাতে যা পুড়ে যায় না,
লাগাতার অবরোধে থমকে পরে না।


জীর্ণ শীর্ণ অস্থিসার শরীর কোটরাগত চোখ
তাতেও বেচে থাকে অনাগত জীবনের স্বাদ।
কিছুতেই মরে না তার উত্তাপ।
আর তুমি ভাবলে,
সমুদ্র পাড়ি দিলেই হারিয়ে যাওয়া যায়।