মনের সীমানা আকাশের মত
শূন্যে শুরু শূন্যে শেষ।
আমি নীল পাখির ডানায় ভর করে
এর সীমানা খুঁজে ফিরি
যে দিকেই যাই শূন্যে হারাই,
শূন্যে মিলিয়ে যাই,
নীল পাখি আমাকে উড়িয়ে নিয়ে চলে
এর কোন শুরু নেই কোন শেষ ও নেই।


সেই শূন্যের মাঝে আমি গ্রহ নক্ষত্র খুঁজি
একটা সবুজ পৃথিবী খুঁজি।
নীলা বলেছিল এই শূন্যতায় পৃথিবী বানাবে।
কোন এক স্বপ্ন দৃশ্যে
আমি একটা সবুজ পৃথিবী দেখে ছিলাম
গোল পাতায় ছাওয়া একটা ঘর দেখেছিলাম।
সেই স্বপ্ন হারিয়ে গেছে।


মনের সীমানায় বিধাতাও বুঝি আমার ইচ্ছেতেই আসেন
কিন্তু দূঃখেরা বা কষ্টরা মেঘের মতোই উড়ে এসে
ঝমঝম ঝমঝম রাত দিন। গোল পানা সেই মুখ
আর দেখিনা, শূন্য যেন চারিদিক,
মনের দেশে আমি ভীষণ একা।


বিধাতা তুমি সঙ্গ দেবে এসো
মনের অফুরান শূন্যতায় আমি তোমার মতোই একা।
এসো আমার আত্মাকে তোমার সাথে মিশিয়ে নাও
তারপর সৃস্টি সৃষ্টান্তর জুড়ে আমরা এক শূন্যতাকে পাহারা দেই।