প্রেমের গাছের গোড়ায়ও পানি লাগে,
পাতায় রোদ লাগে, বিশুদ্ধ বাতাস লাগে,
তবেই সেনা বাড়ে!
তুমি কি জান প্রিয়া, শেষ কবে
আগুন লেগেছিল ধরাধামে,
শেষ কবে বান ডেকেছিল পূর্ণ চাঁদের,
কবে মাঝ রাতে ঘুম ভেঙ্গে বলেছিলে ভালোবাসি?


আমার চারিধারে ইট পাথরের দেয়াল উঠেছে,
ছোট্ট জানালা তাও বন্ধ থাকে অহর্নিশ,
শীতাতপ যন্ত্রের ঠাণ্ডা বাতাস  নিরুত্তাপ করে রাখে
আমার শরীর,
প্রেমের উত্তাপ আমাকে ছোঁবে কি করে!


যত্নে ঘরে, টবের মাঝে, টিউবের আলোয়,
ফ্যানের বাতাসে,
প্রেম যে বড় পুষ্টিহীনতায় ভোগে,
বাড়তে পারে না!!