রং আছে যত সব মিলে হয় সাদা,
জীবনেরা যাপনের শেষে সব মেশে নির্বানে,
সব যাত্রারই শেষ শব যাত্রায়
তাতেই চিন্তারা থেমে গেছে,
যেখানে তিনি বাস করেন।


আমার মনের সীমানা আকাশের মত
ঠিকান নেই, অস্তিত্বহীন, যেখান টায় তার রাজত্য,
মনন যতটা ভাবতে পারে তিনি থাকেন তারও অনেক বাইরে।


আমি চিন্তায় নক্ষত্র ছুঁতে চেয়েছি,
আলোর গতিতে যেখানে পৌছুতে অযুত বছর লাগে
এতটাই গতিশীল তবু আমার ভাবনা,
কোথাও পৌছুতে পারে না।


আমি ধ্যানে মগ্ন, তিনি আমার মধ্যিখানেই আছেন
তিনিই হয়তো সব সৃস্টির মাঝেই আছেন
মিশে যাবেন শব যাত্রা শেষে
এক আত্তায়।
যা আমি বুঝতে পারিনা, আমি এতটাই জ্ঞানহীন!


পাবার হিসেব টা বড় বেশি বস্তুবাদি
সংখ্যা তত্ত্বের অধিন, সাধারন মানুষ যেভাবে বোঝে।
আমিও সাধারন্যের দলে, তাকে পাবার হিসেবটা তাই
কিছুতেই মেলেনা!


তার সাথে দেনা পাওনা সব অলিক সংখ্যায়,
হাজার লক্ষ কোটি গুন, আমার গনন যন্ত্রে ধরে না
সাধারন আমার এ মাথাতেও ধরে না
সবার মত আমিও শুধু বোঝার ভান করি
বিশ্বাসের ভান করি।