মুখ চেপে ধরলে আমার প্রশ্বাসে কষ্ট হয়
ওদের যদি শুনতে ভালো না লাগে
ওরা আমার মুখ চেপে ধরে,
আমার কষ্ট হয়, আমি প্রশ্বাস নিতে পারি না।


আমার যা বলার আমি শুধু সেই টুকু বলি
যেটুকু না বললে ফালানির আত্মা শান্তি পাবে না
যেটুকু না বললে রুনির আত্মা কষ্ট পাবে
যেটুকু না বললে বার শত শ্রমিকের আত্মা আমাকে ঘুমতে দেবে না
যেটুকু না বললে মানবতার অপরাধীরা রাজ করবে শান্তিতে
বাংলার মাটিতে।


এতটুকু যদি না বলি নিজেকে আমার বাক প্রতিবন্ধী মনে হবে,
এতটুকু না বললে নিজেকে আমার ওদের সমান অপরাধী মনে হবে।
তখন আমি আমার অপরাধী মুখ, আমার প্রিয় পুত্র, আমার প্রিয় কন্যা
আমার প্রিয়তমা স্ত্রী, আমার প্রিয় প্রতিবেশীদের
কি করে দেখাবো?


আমি তাই সতর্ক করতে চাই তোমাদের
তোমরা আমার মুখ চেপে ধরনা।
যেটুকু বলা আমার দায় আমাকে বলতে হবে
প্রশ্বাসে কষ্ট হলে, আমি মৃত্যু যন্ত্রণা ভোগ করি
তখন আমি মরণ ছোবল দিতে পারি।