একজন বিধাতার খুবই প্রয়োজন।
মানুষ যখন আশ্রয় দেয় না,
তখন যাওয়ার মত একটা যায়গা প্রয়োজন।
চিত্ত যখন ভিষন দূর্বল,
তখন শক্তির একটা ছায়া প্রয়োজন।
বিচারের দরজা যখন সব গুলো বন্ধ
তখন একটা আশা প্রয়োজন।


সব আশা ফুরিয়ে গেলে
ব্যার্থতায় ঢেকে গেলে সব,
তখন তো একটা কিছু চাই
আশা জাগাবার,
আলো জালাবার।
যেখানে বিশ্বাস রেখে,
আশা রেখে,
নিজেকে আড়াল করা যায়।


পৃথিবীর অল্প সংখ্যক মানুষ সফলতা পায়
বাকীরা কল্পনা করে
প্রার্থনা করে,
আরগ্যের
আশ্রয়ের
সাহসের
শক্তির
ক্ষমার
ন্যায় বিচারের
উন্নয়নের
তখন সব কল্পনা সব প্রার্থনা মিলে
জন্মলাভ করে পরাক্রমশালী বিধাতা,
খুব অল্প সংখ্যক মানুষ যাকে
বিশ্বাস না করার সাহস রাখে।
আমি সেই সাহসীদের দলভুক্ত নই।